Header Ads Widget

Responsive Advertisement

পাওয়ারে এপাচি আরটিআর ১৬৫ আরপি বাঘা বাঘা মোটর সাইকেলের যম!

Apache RTR 165 Race Performance (RP)

টিভিএস এপাচি আরটিআর সিরিজ দিয়ে বরাবরই সবার কান খাড়া করা হয়। আবারও কান খাড়া করা হলো। এবার টিভিএস এপাচি আরটিআর ১৬০ ৪ভি নয়, ১৯ এইচপি ম্যাক্সিমাম পাওয়ার দিয়ে বের করা হলো এপাচি আরটিআর ১৬৫ আরপি (রেইস পারফরম্যান্স) সংস্করণ। পাওয়ারের দিক থেকে ১৬০-১৬৫ সিসির মোটর সাইকেলের মধ্যে এই এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ সবগুলোর বস হয়ে গেল।

লক্ষ্যণীয় একটি বিষয় হচ্ছে- ম্যাক্সিমাম পাওয়ারের দিক থেকে ইয়ামাহা আর ১৫ ভার্সন ৪ (ভারতীয় সংস্করণ) কে অতিক্রম করে ফেলল এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ। এই এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ এর ম্যাক্সিমাম পাওয়ার ১৯ এইচপি, অন্যদিকে ইয়ামাহা আর ১৫ ভার্সন ৪ (ভারতীয় সংস্করণ) এর ম্যক্সিমাম পাওয়ার ১৮.৪ এইচপি।

তবে ইয়ামাহা আর ১৫ ভার্সন ৪ (ইন্দোনেশিয়া সংস্করণ) এর ১৯.০৩ এইচপি। যা এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ এর চেয়ে ০.০৩ বেশি।

ইয়ামাহা এমটি ১৫, হোন্ডা সিবিআর ১৫০আর, হোন্ডা সিবি এক্সমোশনের মতন বাঘা বাঘা মোটর সাইকেলের ম্যক্সিমাম পাওয়ারও ধরাশায়ী এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ এর কাছে।

ব্যাপারটা কিন্তু খুবই গরম গরম !


২০২১ সালের ডিসেম্বরের একদম শেষের দিকে এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ ভারতের বাজারে বাজারজাতকরণ করে টিভিএস ভারত। চমকানোর মতন আরেকটি খবর হচ্ছে- এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ বের করতে না করতেই সব ইউনিট বিক্রি হয়ে গেছে। প্রথমবারের মতো ২০০ ইউনিট বাজারে ছেড়েছিল টিভিএস।

মূলত: এপাচি আরটিআর ১৬৫ আরপি হচ্ছে এপাচি আরটিআর ১৬০ ৪ভি এর রিটিউন সংস্করণ। তাই এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ এর সাথে এপাচি আরটিআর ১৬০ ৪ভি এর অনেক মিল যেমনি আছে, তেমনি পার্থক্যও রয়েছে প্রচুর। সেগুলো সম্পর্কেই জানাচ্ছি ধাপে ধাপে।

এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণের ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট ১৬৪.৯, সিঙ্গেল সিলিন্ডার, ফোর ভাল্ব, এসওএইচসি, অয়েল কুল্ড। এর ম্যাক্সিমাম পাওয়ার ১৯ এইচপি, যা ১০ হাজার আরপিএমে উৎপাদন হবে; ম্যাক্সিমাম টর্ক ১৪ নিউটন মিটার, যা ৮ হাজার ৭৫০ আরপিএমে উৎপাদন হবে।

এই ইঞ্জিনের হেড সম্পূর্ণ নতুন। এর ইনটেক ৩৫ শতাংশ বাড়ানো হয়েছে আরটিআর ১৬০ ৪ভি থেকে। এমনকি আরটিআর ১৬০ ৪ভি থেকে ১৫ শতাংশ বড় ভাল্ব ব্যবহার করা হয়েছে। সেই সাথে বোর-স্ট্রোক বাড়ানোর পাশাপাশি গম্বুজ আকৃতির পিস্টন ব্যবহার করা হয়েছে। যার মাধ্যমে এর কম্প্রেশন রেশিও উচ্চমানের করা হয়েছে। এসব মিলিয়ে এর ইঞ্জিনকে ১৬০-১৬৫ সিসির সব মোটর সাইকেলের মধ্যে সবচেয়ে ক্ষমতাধর করা হলো।

এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণে ৫ গিয়ার, রেসিং টিউন স্লিপার ক্লাচ, ২৭০ মিমি. ফ্রন্ট ডিস্কব্রেক, ২৪০ মিমি রিয়ার ডিস্কব্রেকের মতন বৈশিষ্ট দেয়া হয়েছে।

আরও কিছু বৈশিষ্ট রয়েছে যা এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণকে এপাচি আরটিআর ১৬০ ৪ভি থেকে আলাদা করেছে। যেমন- এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণে ডুয়েল টোন সিট (কালো-লাল), লাল এলয় রিম, এডজাস্টেবল ক্লাচ ও ব্রেক লিভার, ব্রাশ কোটেড ড্রাইভ চেইন ও স্পোকেট রয়েছে।

অন্য বৈশিষ্টের মধ্যে আছে- সমস্ত লাইটিং সেটাপ এলইডি, হেডলাইটে এলইডি ডিআরএল, সামনে টেলিস্কোপিক ও পেছনে মনোশক সাসপেনশন, সিঙ্গেল চ্যানেল এবিএস ব্রেকিং সিস্টেম, সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, টিভিএস স্মার্ট এক্স কানেক্ট মিটার, বিএস ৬ ইঞ্জিন, ডুয়েল ব্যারেল এগজস্ট সিস্টেম, ফুয়েল সাপ্লাই সিস্টেম রেসিং টিউন এফআই ইত্যাদি।

এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ বিক্রি করা হয়েছে ১.৪৫ লাখ রূপিতে। এই মূল্য এপাচি আরটিআর ১৬০ ৪ভি থেকে ৩০ হাজার রূপি বেশি।

একটি দুঃখের কথা হচ্ছে- এপাচি আরটিআর ১৬৫ আরপি সংস্করণ খুব সীমিত আকারে বের করা হবে। এজন্য এটি বাংলাদেশে আসার সম্ভবনা অত্যন্ত কম।


পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। শেয়ার করার মাধ্যমে ওয়েবসাইটকে সমর্থন করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

Thanks For Comment.