Header Ads Widget

Responsive Advertisement

কেন শীতকালে মোটর বাইক স্টার্ট নিতে চায় না, সমাধান কী?

বাজাজ পালসার এনএস ১৬০ সিংগেল ডিস্ক
বিভিন্ন কারণে মোটর বাইক স্টার্ট নিতে চায় না। এর সঙ্গে যুক্ত থাকতে পারে হরেক পদের যান্ত্রিক গোলোযোগ কিংবা আবহাওয়া থেকে উদ্ভব হওয়া সমস্যা। শীতকালে সহজে মোটর বাইক স্টার্ট না নেয়া বিষয়টি আবহাওয়া থেকে উদ্ভব হওয়া সমস্যা। আজকের পোস্টের বিষয়বস্তু শীতকালীন আবহাওয়া থেকে উদ্ভব হওয়া সমস্যা নিয়ে।

কার্বুরেটর বা ফুয়েল ইনজেকশন- যে ফুয়েল সাপ্লাই সিস্টেমের মোটর বাইক হোক না কেন, ইলেক্ট্রিক বা কিক স্টার্ট দেবার সময় কম্বারশন চেম্বার বা সিলিন্ডার ব্লকের যে ফাঁপা স্থান থাকে, সেখানে এয়ার-ফুয়েল মিশ্রন হয়ে প্রবেশ করে। এসময় স্পার্ক প্লাগের সাহায্যে স্পার্ক হয়ে আগুন ধরে ইঞ্জিন স্টার্ট হয়ে যায়।

কিন্তু শীত উপলক্ষ্যে ইঞ্জিন স্টার্টের ক্ষেত্রে কীভাবে সমস্যা সৃষ্টি হয়ে থাকে?

এই ঋতুতে আবহাওয়া ঠাণ্ডা থাকে। এসময় সেলফ-কিক স্টার্ট কয়েকবার দেয়া সত্বেও সহজে স্টার্ট নিতে চায় না। অথচ সেলফ-কিক স্টার্ট প্রয়োগ করার মাধ্যমে ঠিকই এয়ার-ফুয়েল প্রবেশ করছে কম্বারশন চেম্বারে। এসব যাচ্ছে স্পার্ক প্লাগের গা পর্যন্ত। এই ক্ষেত্রে ঘটনা হচ্ছে- স্পার্ক প্লাগ স্পার্ক করতে চায় না শীতের প্রভাবে। আবার স্পার্ক হলেও এমন পরিমাণে হয়, যেটা প্রয়োজনের চেয়ে কম। স্পার্ক না হলে বা পরিমাণের চেয়ে কম হলে আগুনের সাহায্যে ফুয়েল পুড়বে কীভাবে, ফুয়েল না পুড়লে স্টার্টইবা কী করে হবে?

এমন ঘটনা ঘটে গ্যাস লাইটার এবং ম্যাচের ক্ষেত্রেও। খেয়াল করে দেখবেন- শীতের দিন গ্যাস লাইটারেও আগুন ধরতে একটু বিলম্ব হয়, ম্যাচ বাক্সে লাগিয়ে রাখা বারুদে ম্যাচের কাঠি দিয়ে বারবার ঘর্ষণের পরও সহজে আগুন ধরতে চাচ্ছে না। এমনকি লাকড়িতেও সহজে আগুন ধরতে চায় না এই শীত মৌসুমে।

এই যে বললাম- সেলফ-কিক স্টার্ট প্রয়োগ করার মাধ্যমে ঠিকই এয়ার-ফুয়েল কম্বারশন চেম্বার হয়ে এসব যাচ্ছে স্পার্ক প্লাগের গা পর্যন্ত। এতে করে স্পার্ক প্লাগের গা ভিজে এমন অবস্থা হয় তখন যতবারই সেলফ-কিক দেয়া হোক না কেন- স্টার্ট আর নিতেই চায় না।


তবে সংশ্লিষ্ট মোটর বাইকে যদি অন্য কোনো সমস্যা থেকে থাকে, তাহলে সেটা অন্য বিষয়। স্টার্ট না নেবার কয়েক ডজন কারণ আছে।

তাহলে সমাধান কী? হুম, এই সমাধানই তো দরকার।

শীতকালে সহজে ইঞ্জিন স্টার্টের উপায়গুলোর মধ্যে একটি হচ্ছে- চোক টেনে স্টার্ট দেয়া। এভাবে স্টার্ট দিলে কম্বারশন চেম্বারে ফুয়েল একটু বেশি পরিমাণে প্রবেশ করে। ফলে স্পার্কের পরিমাণ প্রয়োজনের চেয়ে একটু কম হলেও ইঞ্জিন স্টার্ট নিয়ে নেয়।

একটু আগেই তো- সেলফ-কিক স্টার্ট প্রয়োগ করার মাধ্যমে ঠিকই এয়ার-ফুয়েল কম্বারশন চেম্বার হয়ে এসব যাচ্ছে স্পার্ক প্লাগের গা পর্যন্ত। এতে করে স্পার্ক প্লাগের গা ভিজে এমন অবস্থা হয় তখন যতবারই সেলফ-কিক দেয়া হোক না কেন- স্টার্ট আর নিতেই চায় না। এই পরিস্থিতি কিন্তু একদিনে হয় না।

দেখা যাবে- শীতকালে প্রতিদিন সেলফ-কিক দেয়া হচ্ছে। কিন্তু একাধিক-সেলফ কিক লাগছে। যেসব সেলফ-কিকে স্টার্ট নিচ্ছে না, সেলফ-কিকে স্টার্ট না নিলেও এয়ার-ফুয়েল ঠিকই কম্বরশন চেম্বার হয়ে স্পার্ক প্লাগ পর্যন্ত চলে যায়। এভাবে প্রতিনিয়ত একটু একটু করে স্পার্ক প্লাগ ভিজতে থাকে। ভিজতে ভিজতে একদিন এমন অবস্থা হয়, তখন অসংখ্যবার সেলফ-কিক তো বটেই, এমনকি চোক টানলেও মোটর বাইক স্টার্ট নিতে চায় না।

স্পার্ক প্লাগ

এক্ষেত্রে সপ্তাহে অন্ততঃ একদিন হলেও স্পার্ক প্লাগ পরিষ্কার করা উচিৎ।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে। অবশ্যই দিনের প্রথম স্টার্ট কিক দিতে হবে। যাদের কিক স্টার্ট মেথড নেই। তারা তো সেলফই দেবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ